কোষ্ঠকাঠিন্য দূর করুন ঘরোয়া এবং প্রাকৃতিক চিকিৎসায়

by Dr. Baby Akter
কোষ্ঠকাঠিন্য-দূর-করার ঘরোয়া-এবং-প্রাকৃতিক-চিকিৎসা

যদি সপ্তাহে তিনবারের কম মলত্যাগ হয় অথবা খুব কম পরিমাণে হয়, অনেকক্ষণ ধরে চেষ্টা করেও মলত্যাগ না হয়, অথবা মল অস্বাভাবিক রকমের শক্ত বা শুকনো হয়, তাহলে তাকে কোষ্ঠকাঠিন্য বলে। অপরিকল্পিত ডায়েট, অনিয়মিত খাদ্যাভ্যাস কোষ্ঠকাঠিন্যের সমস্যা জন্য বেশি দায়ী। তবে কিছু ক্ষেত্রে এই সমস্যা বংশগত। 

প্রতিদিন অন্তত ৪-৬  গ্লাস তরল পানীয় পান  করুন।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সবচেয়ে কার্যকর পানি ও বিভিন্ন ফলের জুস। 

এই কোষ্ঠকাঠিন্য থেকেই আরো ভয়াবহ নানা রোগের জন্ম হয়। ঘরোয়া উপায়ে এবং প্রাকৃতিক চিকিৎসা আর সহজলভ্য খাবার পরিমাণমত গ্রহণে কোষ্ঠকাঠিন্য দূর করা সম্ভব।

জেনে নেয়া যাক কি সেই ঘরোয়া উপায় যাতে দূর হবে কোষ্ঠকাঠিন্য

  • ক্যাস্টর অয়েল বা রেড়ির তেল  প্রয়োজন মত ১-৫ চামচ রাতে ঘুমানোর আগে এককাপ গরম দুধ বা পানির সাথে মিশিয়ে খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। বড়দের ক্ষেত্রে ২-৪ চামচ এবং ছোটদের ক্ষেত্রে ১ চামচই যথেষ্ট। 
  • ছোট কালো হরীতকী ১০০ গ্রাম দেশি ঘিয়ে ভেজে নিন। ৫০ গ্রাম মৌরিও একই ভাবে গিয়ে ভেজে নিন। মৌরি ভাজা হলে সাথে আরো ৫০ গ্রাম কাঁচা মৌরি দিয়ে মিশিয়ে নিন। তারপর ভাজা হরীতকী এবং মিক্স করা মৌরি আধপেষা করে গুড়ো করে এবার এই ২০০ গ্রাম আধপেষা গুড়ো সাথে ২০০ গ্রাম গাওয়া ঘিয়ে মাখিয়ে কাচের পাত্রে করে রেখে দিন। তৈরি হয়ে গেলো আপনার কোষ্ঠকাঠিন্যের প্রাকৃতিক ঔষধ। 

খাওয়ার নিয়ম : চুর্ণ থেকে ১০ গ্রাম বা ২ চামচ কর প্রতিদিন সকাল-সন্ধ্যা গরম দুধের সাথে মিশিয়ে খান। এই ঔষধ খাওয়ার ২ ঘন্টা আগে ও পরে কিছু খাবেন না। কিছুদিন নিয়মিত এই ঔষধ খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যায়। প্রায় পেটের সমস্যা এই প্রাকৃতিক ঔষধ দিয়ে নির্মূল হয়ে যায়।

  • ২ টি কমলালেবু রস প্রতিদিন সকালে খালি পেটে খাওয়ালে কোষ্ঠকাঠিন্যে একেবারে সেরে যায়। ৪-১০ দিন খেলেই উপকার পাওয়া যায়। এই রস খাওয়ার পর ১-২ ঘন্টা কিছু খাওয়া যাবে না।
  • একটি বড় এলাচ এক কাপ গরম দুধে সারা রাত ভিজিয়ে রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে এই এলাচটি থেঁতো করে দুধের সঙ্গেই খেয়ে ফেলুন। সকালে আর রাতে এই ভাবে এলাচ-দুধ খেতে পারলে মারাত্মক রকমের কোষ্ঠকাঠিন্যের সমস্যায় দ্রুত উপকার পাবেন।
  • প্রতিদিন রাত্রে ঘুমাতে যাওয়ার ঘন্টাখানেক আগে একটি সম্পূর্ণ আপেল খান। এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় উপকার পাবেন।
  • রাতে ঘুমানোর আগে এক কাপ গরম পানি খান। গরম পানি খেলে তা হজমে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে । তাই নিয়মিত রাতে ঘুমাতে যাওয়ার আগে এক কাপ গরম পানি  খাওয়ার অভ্যাস করুন।
  • রোজ অন্তত ২৫ গ্রাম আঁশযুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন। আঁশযুক্ত খাবারের মধ্যে রয়েছে বাঁধাকপি জাতীয় সবজি, আপেল, ডুমুর, ব্ল্যাক বিন।
  • আপনার মলত্যাগের জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করুন। দীর্ঘ সময় ধরে অন্ত্রে মল চেপে রাখলে মল বেশি শক্ত হয়ে যায়। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যার সৃষ্টি হয়।  তাই প্রতিদিন রুটিন করে মলত্যাগ করুন।
  • প্রতিদিন প্রচুর পানি ও তরল এবং যথেষ্ট আঁশযুক্ত খাবার খান। গোটা শস্য, শাকসবজি, ফলমূল যেমন বেল, পেঁপে ইত্যাদি হলো আঁশযুক্ত খাবার। 

You may also like

Leave a Comment