ম্যালেরিয়া হলে যা খাবেন

by Dr. Baby Akter
ম্যালেরিয়া-হলে-যা-খাবেন

প্লাজমোডিয়াম নামের এক ধরনের পরজীবীর সংক্রমণে ম্যালেরিয়া রোগ হয়। মশার কামড় থেকে এ রোগ ছড়ায়। অ্যানোফিলিস জাতীয় স্ত্রী-মশা ম্যালেরিয়া জীবাণুর বাহক। এই রোগে সাধারণত কাঁপুনি দিয়ে জ্বর আসে, সেইসঙ্গে মাথাব্যথা, বমি, শ্বাসকষ্ট ইত্যাদি উপসর্গও দেখা দেয়।  ম্যালেরিয়াকে মোটেও হালকাভাবে নেবেন না। ম্যালেরিয়ার ফলে শরীর ভেঙে যায়। ফলে সেরে ওঠার সময় পেশি পুনর্গঠন খুবই জরুরি।

ডাক্তারের কাছে তো অবশ্যই যাবেন, পাশাপাশি নিজের রোজকার ডায়েটে এমন কিছু খাবার রাখবেন যা আপনার শরীরকে শক্তি জোগাবে।

দেখে নিন ম্যালেরিয়া হলে কি কি খাওয়া উচিৎ

পুষ্টিকর খাবার

তরল খাবার বেশি করে খাবেন যেমন গ্লুকোজ পানি, আখের রস, ডাবের পানি, লেবুর রস। এমন খাবার যা হজম করতে তেমন সমস্যা হবে না অথচ শরীরে পুষ্টি জোগাবে।

ভেষজ গুণ সম্পন্ন মশলা

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলুদেরও জুড়ি মেলা ভার। ম্যালেরিয়ার সময় আজওয়ান ভেজানো জল খেলে হজমের সমস্যা মেটে। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়ার কথাও গুরুজনেরা বলে থাকেন। মেথি ভেজানো পানিও পেট ঠান্ডা করে। 

জাম্বুরা

জাম্বুরা সেদ্ধ করে এর রস খেলে ম্যালেরিয়া সেরে যাবে দ্রুতই। এটি ম্যালেরিযার জীবাণু ধ্বংস করে দ্রুত এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় বহুগুণ। ম্যালেরিযার অব্যর্থ ওষুধ কুইনিন প্রাকৃতিকভাবেই থাকে জাম্বুরায়।  

বাদাম

বাদামে রয়েছে নানা ঔষধি গুণ। ছোট্ট ছোট্ট বাদামে প্রচুর পরিমাণে শক্তির উপাদান থাকে, যা আপনার শরীরকে মজবুত করে।  ম্যালেরিয়ার মধ্যে বাদাম খেলে এটি শরীরকে শক্তি দেয়ার পাশাপাশি জ্বর কমিয়ে আনতে সাহায্য করে।

দারুচিনি

দারুচিনিতে  আছে সিনামেলডিহাইড নামের এক ধরনের উপাদান, যা শরীরের ব্যথাকে কমিয়ে আনতে সাহায্য করে। ম্যালেরিয়ায় শরীরে যে অসহ্য ব্যথাবোধ হয়, সেটি সারাতে সাহায্য করে দারুচিনির গুড়া। 

আদা

ম্যালেরিয়া হোক বা না হোক। রোজকার খাবারের তালিকায় পুষ্টিকর খাবার থাকলে আর নিয়ম মেনে তা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। আদার রস ম্যালেরিযার ঘন ঘন বমি হওয়ার প্রবণতাকে কমিয়ে আনে। সেইসঙ্গে এটি রোগীর রুচিও বাড়ায়।

ভিটামিন ’এ’ ও ভিটামিন ’সি’ 

ম্যালেরিয়া থেকে সেরে উঠতে ভিটামিন এ ও ভিটামিন সি অত্যন্ত জরুরি। অনেকেই পথ্য হিসেবে ওষুধের মতো করেই বিভিন্ন ধরনের ভিটামিন খান। পেঁপে, বিট, গাজরের মতো সব্জিতে মেলে ভিটামিন এ। আর বিভিন্ন ধরনের লেবুতে পাওয়া যায় ভিটামিন সি। বিটের রস ম্যালেরিয়া রোগীদের জন্য বিশেষ উপযোগী।

প্রচুর পানি খাওয়া

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে প্রায় তিন থেকে সাড়ে তিন লিটার পানি খাওয়া প্রয়োজন। ম্যালেরিয়ার সময় নিয়ম মেনে প্রচুর পরিমাণে পানি খান।  পানির কোনও বিকল্প নেই। 

You may also like

Leave a Comment