আখের রসের উপকারিতা

by Dr. Baby Akter
আখের রসের উপকারিতা

প্রচন্ড গরমের এ সময়ে পানির অভাবে শরীরের অনেক ক্ষতি হয়। তাই শরীরে প্রচুর পরিমাণে পানির প্রয়োজন হয়। শরীরে পানির ঘাটতি মেটাতে পান করতে পারেন আখের রস। আখের রস হল আখের সবচেয়ে বিশুদ্ধতম রূপ। আখের রস ভিটামিন ও মিনারেলের ভালো উৎস। ক্যালোরির পাশাপাশি ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন এবং ম্যাগনেসিয়াম মেলে এই রস থেকে। এতে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। দেহের টক্সিন নির্মূল করে প্রচুর এনার্জি বুস্ট করবে এই সুস্বাদু পানীয়।

ডায়াবেটিস রোগীরা অতিরিক্ত পরিমাণে খাবেন না আখের রস। চিকিৎসকের পরামর্শ মেনে তারপর খান।

আসুন জেনে নেওয়া যাক আখের রসের উপকারিতা কি

রোগপ্রতিরোধ ক্ষমতা : 

আখে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। যা শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। দেহের টক্সিন নির্মুল করে প্রচুর এনার্জি বুস্ট করে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে, ফলে অনেক ধরনের অসুস্থতা থেকে শরীর রক্ষা পায়। 

হাড় শক্ত করে : 

আখের রসে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন এবং পটাশিয়াম রয়েছে এসব উপাদান হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো। 

এনার্জির ঘাটতি দূর হয় : 

আখের ভেতরে থাকা কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রন, পটাশিয়াম এবং অন্যান্য উপকারী উপাদান শরীরে প্রবেশ করার পর এনার্জির ঘাটতি দূর করে। যারা সারাদিন অফিস করে ক্লান্ত হয়ে পড়েছেন তারা ঝটপট এক গ্লাস আখের রস খেয়ে ফেলুন। দেখবেন একেবারে চাঙ্গা হয়ে উঠবেন। 

কিডনির কর্মক্ষমতা : 

আখের রস কিডনি জটিলতা বা স্টোনের মতো সমস্যা দূর করতে সাহায্য করে। প্রসঙ্গত, কিডনি ফাংশনকে ঠিক রাখতেও আখের রসে উপস্থিত একাধিক উপকারী উপাদান এর কোন বিকল্প নেই বললেই চলে।  

কোষ্ঠকাঠিন্যের সমস্যা রোধ:

আখে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে। দেহে দুর্বলভাবও কমায় আখের রস। ফাইবার কোলেস্টেরলের সমস্যা নিয়ন্ত্রণে রাখে।

লিভার সুস্থ রাখে: 

লিভারকে সুস্থ রাখতে আখের রস দারুণ কাজে আসে। সেই কারণেই তো জন্ডিসের প্রকোপ কমাতে রোগীকে আখের রস খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। শুধু তাই নয়, শরীরের পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি প্রোটিনের চাহিদা মেটাতেও আখ বিশেষ ভূমিকা রাখে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে: 

ডায়াবেটিসের রোগীরা সাধারণত আখের রস এড়িয়ে চলেন। অথচ বিভিন্ন গবেষণা বলছে, আখের মধ্যে আইসোম্যাল্টোজ নামক উপাদানটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহযোগিতা করে। টাইপ-টু ডায়াবেটিসের ক্ষেত্রে রক্তে শর্করার পরিমাণ হঠাৎ নেমে গেলে আখের রস পানে তাৎক্ষণিক উপকার পাওয়া যায়। এছাড়া হাইপোগ্লাইসিমিয়ায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে উপকারী আখের রস। তবে কী পরিমাণে আখের রস খেতে হবে তা জানা খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করে নেয়া ভালো। 

ত্বকের যত্ন: 

আখের রস আমাদের হাইড্রেটেড রাখে। ফলে ভালো থাকে ত্বক ও চুল। এতে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড ত্বক ভালো রাখার জন্য সহযোগিতা করে। এছাড়া ব্রণের সমস্যা দূর করণেও সহায়ক আখের রস।

ওজন কমায় : 

এটি শরীরের বিপজ্জনক কোলেস্টেরলের মাত্রা কমায়, ওজন নিয়ন্ত্রণে রাখে এবং হার্ট ভালো রাখে। আখের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা ওজন কমাতে সাহায্য করে। 

দাঁতের স্বাস্থ্য ঠিক রাখে : 

আখ চিবিয়ে খেলে দাঁতের স্বাস্থ্য ভালো থাকে। এছাড়া এতে থাকা ক্যালসিয়াম হাড় ও দাঁত মজবুত রাখে। 

You may also like

Leave a Comment