চুলের খুশকি সমস্যা, অতিরিক্ত চুল ঝরার সমাধান ও টোটকা

চুলের নানা রকমের সংক্রমণ যেমন অতিরিক্ত চুল ঝরে যাওয়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, মাথার ত্বকের(Scalp) জন্যেও এই খুশকি বেশিরভাগ ক্ষেত্রেই দায়ি। তাই সঠিক সময়ে খুশকির সমস্যা ঠেকাতে উপযুক্ত ব্যবস্থা না নিলে চুল অকালেই ঝরে গিয়ে সৌন্দর্য বিনষ্ট হবে। বাজারে খুশকি বিরোধী অনেক শ্যাম্পু পাওয়া গেলেও এগুলোর ব্যবহারে চুল শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এই পরিস্থিতিতে ঘরোয়া প্রতিকারেই গুরুত্ব দেন চিকিৎসকেরা। 

হাতের কাছে থাকা ভেষজ ও প্রাকৃতিক উপাদান ব্যবহারে দূর হবে খুশকি, এতে চুলও থাকবে সতেজ ও সুন্দর

ঘরে বসে কোন ওষুধ ছাড়া প্রাকৃতিক উপায়ে খুশকি তাড়ান ও চুল ঝরা বন্ধ করুন

পেঁয়াজের রস: ১ জগ পানিতে ২ টি পেঁয়াজ ভাল করে বেটে মিশিয়ে নিন। তারপর পেঁয়াজের রস মেশানো ওই পানি মাথায় লাগিয়ে ভাল করে মালিশ করুন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে অন্তত ২-৩ বার পেঁয়াজের রস মাথার ত্বকে মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

মেথি: মেথি ২-৩ চামচ, সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে নিয়ে ভাল করে বেটে নিন। ছেঁকে নিয়ে পানি রেখে দিন। তারপর বাটা মেথি চুলের গোঁড়ায় মাথার ত্বকে ভাল করে লাগিয়ে নিয়ে ঘণ্টা রেখে দিন। শুকিয়ে যাওয়ার পর চুল ভাল করে ধুয়ে ফেলুন। চুল ধোঁয়ার পর মেথি ভেজানো পানি দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন। সপ্তাহে দু’বার এ ভাবে মেথি ব্যবহার করলে খুশকি সমস্যা দ্রুত দূর হবে।

নিম পাতা: ১০-১৫ টি নিম পাতা নিয়ে তাতে ফুটন্ত গরম পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। এরপর এগুলো মিহি করে পিষে নিয়ে সাথে -চামচ দই মেশান।  এই হেয়ার মাস্কটি চুলে লাগিয়ে ৩০ মিনিটের রেখে  ধুয়ে ফেলুন। নিয়মিত এভাবে নিম পাতার ব্যবহার এর ফলে  আপনার চুল এবং মাথার ত্বকে খুশকি সৃষ্টিকারী ছত্রাককে জীবাণুমুক্ত করবে। চুল ঘন কালো এবং মজবুত হবে। 

টকদই: খুশকির সমস্যায় দই ব্যবহার খুবই উপকারী। টকদই মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করে ১০ মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেলুন। এতে খুশকির সমস্যা দূর করার পাশাপাশি চুলে পুষ্টি জোগাতেও কাজ করে। 

নারকেল তেল: সপ্তাহে অন্তত ২-৩ বার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারকেল তেল মালিশ করলে ফল পাবেন সহজেই। নারকেল তেল চুলে গোড়ার আদ্রতা বজায় রেখে খুশকি এবং ‘স্ক্যাল্প ইনফেকশন’-এর আশঙ্কাও অনেকটাই কমিয়ে দেয়। নারকেল তেল খুশকির প্রকোপ কমাতেও অত্যন্ত কার্যকর ও চুলের যে কোনও সমস্যা সমাধানের ক্ষেত্রে একটি অপরিহার্য উপাদান।  

রিঠা: খুশকি সমস্যার সমাধানেও রিঠা বেশ কার্যকর। রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ জল চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টা খানেক রেখে ভালমতো ধুয়ে ফেলুন। নিয়মিত সপ্তাহে ২ বার রিঠা মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন। চুলের সৌন্দর্য বাড়াতে রিঠার জুড়ি মেলা ভার।

লেবুর রস: দুই  চামচ পাতি লেবুর রস সামান্য পানির সাথে মিশিয়ে মাথার ত্বকে ও  চুলের গোড়ায় ভালভাবে ৫ মিনিট মালিশ করে চুল ধুয়ে নিন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে অন্তত ২ বার করতে হবে। অল্প সময়ে সমাধান পাবেন।

আপেল সিডার ভিনেগার: আপেল সিডার ভিনেগার ২-৩ টেবিল চামচ সমপরিমাণ পানির সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি আপনার মাথার ত্বকে এবং চুলে লাগান এবং ৩-৫ মিনিট রাখুন। হালকা হেয়ার ক্লিনজার দিয়ে চুল ধুয়ে ফেলুন। আপেল সিডার ভিনেগার নিয়মিত ব্যবহারের ফলে মাথার ত্বকের প্রাকৃতিক pH স্তরের ভারসাম্য বজায় রাখে এবং খুশকি ও চুল ঝরা কমাতে সাহায্য করে।

Related posts

কান পাকা রোগের ঘরোয়া চিকিৎসা

পুরাতন বা নতুন আমাশয় রোগের ঘরোয়া চিকিৎসা ও প্রতিকার

কোষ্ঠকাঠিন্য দূর করুন ঘরোয়া এবং প্রাকৃতিক চিকিৎসায়